দেখে নিন ২০২০ সালের সেরা ১০ টি প্রোগামিং ল্যংগুয়েজ

দেখে নিন ২০২০ সালের সেরা ১০ টি প্রোগামিং ল্যংগুয়েজ

আসসালামু আলাইকুম,

সকলে কেমন আছেন…??
আশাকরি সবাই ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি।আর যারা নিয়মিত বিডি জগতের সাথে থাকেন তাদের ভালো থাকারই কথা। কেননা,এখান থেকে আমরা প্রতিনিয়ত অনেক অজানা বিষয়গুলো জানতে ও শিখতে পারি।




চলুন জেনে নিই বর্তমান সময় কোন প্রোগ্রামিং ভাষা সবচেয়ে বেশি জনপ্রিয়?
আশাকরি সকলেই অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়াই অনেক ভালো আছি। আমি কিছুদিন ধরে দেখছি প্রোগ্রামিং ভাষা গুলো নিয়ে টিউন হচ্ছে। আর সেই টিউন গুলোতে অনেক ভিউয়ার ও হচ্ছে। বোজাই যাচ্ছে এখানে একটু মানুষের বেসি আগ্রহ আছে। তাই আমি ব্যাপার টা কিছুটা সহজ করার জন্যই আজকের এই টিউন।
বর্তমানে প্রোগামিং দিয়ে সফটওয়্যার নির্মাতাদের মধ্যে কোন প্রোগ্রামিং ভাষা সবচেয়ে বেশি জনপ্রিয়, কোন প্রোগ্রামিং ভাষায় কোড শিখলে সফলতা আরো বেশি হবে এইটা জানার আগ্রহ সবার মাঝেই আছে।
সবচেয়ে জনপ্রিয় এবং সেইসাথে বিখ্যাত গিটহাব কম্পানি প্রতিবছর তাদের সেরা ১০ প্রোগ্রামিং ভাষার তালিকা প্রকাশ করে। আর এইবারেও তারা তাদের সেরা লিস্ট টি প্রকাশ করছে। এ বছরে এই লিস্টে প্রথম স্থানে জাভাস্ক্রিপ্ট থাকলেও দ্বিতীয় স্থানে আছে পাইথন।
আর বন্ধুরা আজকের এই টিউন টি যদি আপনাদের একটু হলেও ভালো লাগে তাইলে আমার টেকনোলজিস সাইট থেকে একবার ঘুরে আসবেন। আমার টেকনোলজিস সাইট এই লিংকে ক্লিক করে ঘুরে আসুন
এই টিউনে আমি গিটহাবের কম্পানির প্রকাশ করা সেরা 10 টি প্রোগামিং ভাষা সেরা থেকে নিম্ন মানের দিকে ধাপে ধাপে বিস্তারিত আলোচনা করবো। তো চলুন আর কথা না বাড়িয়ে সোজা কাজে নেমে যাই।
1. জাভাস্ক্রিপ্টঃ 
Image result for জাভাস্ক্রিপ্ট
বলা যায় এইটি ভাষটি ছাড়া পুরো ইন্টারনেট অচল। ওয়েবসাইট তৈরির গুরুত্বপূর্ণ উপাদান এই জাভাস্ক্রিপ্ট। গেম তৈরিতেও এর গুরুত্ব ব্যাপক। জাভাস্ক্রিপ্ট ও জাভা এটি নামে মিল থাকলেও জাভার সঙ্গে কাজে মিল খুব কম। জাভাস্ক্রিপ্ট আর জাভা সম্পূর্ণ দুটো আলাদা জিনিস।
2. পাইথনঃ 
Image result for পাইথন
পাইথন এটি কিন্তু অনেক শক্তিশালী একটি প্রোগ্রাম ল্যাংগুয়েজ। এই ভাষা কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যাপ ও ডেটা বিজ্ঞানে বেশি ব্যবহৃত করা হয়। কারন এই ল্যাংগুয়েজ এমন ক্ষমতা সম্পুর্ন যে কোন অ্যাপকে সক্রিয় ভাবে নিজে নিজেই চলতে সাহায্য করে। আর এই ল্যাংগুয়েজ খুব সহজেই শেখা যায়। আর শিখতে ও অনেক মজা লাগে।
3. জাভাঃ 
Image result for জাভা
এই ল্যাংগুয়েজ এর সাহায্য টুইটার ও নেটফ্লিক্স এর মতো অনেক বড়ো বড়ো ওয়েবসাইট তৈরি করা। তাছাড়া এটির সাহায্যে মোবাইল ও ওয়েব অ্যাপ, গেম, ডেটাবেসনির্ভর সফটওয়্যার তৈরিতে বেশি কাজে লাগে। মোবাইল ও ওয়েব অ্যাপ, গেম, ডেটাবেসনির্ভর সফটওয়্যার তৈরি করতে এই ল্যাংগুয়েজ এর গুরুত্ব অনেক বেশি।
4. পিএইচপিঃ 
Image result for পিএইচপি
এই ল্যাংগুয়েজ বিশেষ করে ওয়েবসাইট তৈরিতে ব্যবহার করা হয়। এই ল্যাংগুয়েজ এর সাহায্য ডেটাবেসের সঙ্গে কাজ করতে সুবিধা পাওয়া যায়। তাছাড়া ফেসবুক-ইয়াহু এর মতো অনেক বড়ো বড়ো ওয়েবসাইট এই পিএইচপিতে তৈরি করা।
5. সি শার্পঃ 
Image result for সি শার্প
এই ল্যাংগুয়েজ মুলত মাইক্রোসফটের তৈরি। এই ল্যাংগুয়েজ এর জাভার সঙ্গে অনেকটাই মিল খুঁজে পাওয়া যায়। এই ল্যাংগুয়েজ এর সাহায্য মোবাইল অ্যাপ, গেম ও এন্টারপ্রাইজ সফটওয়্যার খুব সহজেই তৈরি করা যায়। এই ল্যাংগুয়েজ টি শিখা একটু কস্টসাধ্য ব্যাপার। তবে বুজতে পারলে সবিই সোজা।

6. সি+:
Image result for সি+ Language




এই ল্যাংগুয়েজ 1979 সালে বিয়ার্নে স্ট্রভসট্রুপ সি প্রোগ্রামিং ভাষা থেকে তৈরি করেন। এই ল্যাংগুয়েজ অনেকটা মজার আর অনেক্টাই সোজা। এই ল্যাংগুয়েজ অপারেটিং সিস্টেম, ব্রাউজার ও গেম তৈরিতে ব্যবহার করা হয়েছে। আর আপনি চাইলে এই ল্যাংগুয়েজ টি ব্যবহার করে এখনো আপনি খুব সহজেই ব্রাউজার ও গেম তৈরি করতে পারবেন।
7. টাইপস্ক্রিপ্টঃ 
Image result for টাইপস্ক্রিপ্ট Language
এটির ও নির্মাতা বিশ্ববিখ্যাত মাইক্রোসফট। এই ল্যাংগুয়েজ এর অনেক টাই জাভাস্ক্রিপ্টের সঙ্গে মিল আছে। এই ল্যাংগুয়েজ বেশ শক্তিশালী। এই ল্যাংগুয়েজ বিভিন্ন রকম বড়সড় সফটওয়্যার তৈরিতে ব্যবহার করা হয়। এই ল্যাংগুয়েজ সম্পুর্ন মুক্ত সোর্স। যে কেউ এটি শিখে ব্যবহার করতে পারে।
8. শেলঃ
Image result for শেল Language
এই ল্যাংগুয়েজ টি আইটি বিভাগের কাছে বেশ জনপ্রিয়। কারণ, এই ল্যাংগুয়েজ এর দ্বারা দূর থেকে আপনি যেকোন অপারেটিং সিস্টেমকে আপনার দাশ করে রাখতে পারবেন। আপনার ইচ্ছামতো সেই অপারেটিং সিস্টেম কাজ করবে। দূর থেকে অপারেটিং সিস্টেমকে নির্দেশনা দিতে এই ল্যাংগুয়েজ টি আইটি বিভাগ ব্যবহার করে।
9. সিঃ 
Image result for সি Language
এই ল্যাংগুয়েজ টি প্রোগ্রামিংয়ের সাধারণ ভাষা। ১৯৭২ সালে ডেনিস রিচি এই ল্যাংগুয়েজ টি তৈরি করেন। এই ল্যাংগুয়েজ টি অনেক জনপ্রিয় ছিলো আর এখনো আছে। এই ল্যাংগুয়েজ টি থেকে অনেক জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার উৎপত্তি হয়েছে। তবে আপনিও চাইলে খুব সহজেই এই ল্যাংগুয়েজ টি শিখে ফেলতে পারেন।
10. রুবিঃ 
Image result for রুবি Language
এই ল্যাংগুয়েজ টি পছন্দের প্রোগ্রামিং ভাষার সেরা অংশগুলো নিয়ে তৈরি করা। এই ল্যাংগুয়েজ টি 1995 সালে ইউকিহিরো মাতসুমোতো তৈরি করেন। ওয়েবসাইট তৈরি করতে এই ল্যাংগুয়েজ টি বেশি কাজে লাগে। ওয়েবসাইট বানানোর জন্য এই ল্যাংগুয়েজ টি অনেক টাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তো বন্ধুরা টিউন অনেক বড় হয়ে গেছে। আশা করি টিউনি আপনাদের ভাল লেগেছে। আর আমিও আপনাদের অনেক ভালোভাবে বুজাতে পারছি। তারপরেও যাদের বুজতে কোন সমস্যা হবে তারা প্লিজ টিউমেন্ট করুন। আমি তাদের বুজানোর জন্য যতেষ্ট চেষ্টা করবো ইনশাআল্লাহ।
আর বন্ধুরা আজকের এই টিউন টি যদি আপনাদের একটু হলেও ভালো লাগে তাইলে আমার টেকনোলজিস সাইট থেকে একবার ঘুরে আসবেন। আমার টেকনোলজিস সাইট  লিংক এই লিংকে ক্লিক করে ঘুরে আসুন।
তো বন্ধুরা আজ এই পযন্ত দেখা হবে পরবতী টিউন এ নতুন কোন বিষয় নিয়ে ততোক্ষণ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আর FlagBD এর সাথেই থাকবেন।

✍Post Creadit:Techtune.co

ফর হেল্পঃ

অবশ্য আপনাদের কোন সমস্যা হলে আমার সাথে যোগাযোগ করবেন। আমি আমার সম্পূর্ণ দেয়ে হেল্প কারার চেষ্টা করব। ইনশাআল্লাহ!

➥আমার অনন্য পোস্টঃ 



সবাই ভালো থাকবেন ধন্যবাদ
আমার ফেসবুক : Sadikur Rahman Mejan
আমার সাইট ভিজিট কারার অনুরুধ রইল।

খোদা হাফেজ

Sadikur Rahman হ্যালো! আমি ছাদিকুর রহমান এবং আমি একজন ব্লগার, গবেষক এবং একজন শিক্ষার্থী I আপনি যদি আমাদের পোস্টটি পছন্দ করেন তবে আরও সম্পর্কিত নিবন্ধের জন্য মন্তব্য করুন এবং সাবস্ক্রাইব করুন। https://known-all.blogspot.com/
Newer Posts Newer Posts Older Posts Older Posts

More posts

Comments

Post a Comment